যারা ইংরেজী ক্লাসিক বই পড়তে ভালবাসেন তাদের জন্য প্রোজেক্ট গুটেনবার্গ মোটামুটি হীরার খনি!প্রোজেক্ট গুটেনবার্গ হচ্ছে পৃথিবীর প্রথম ই-বুক নির্মাতা। প্রোজেক্টের যাত্রা শুরু হয় ১৯৭১ সলে মাইকেল এস হার্ট নামে একজন জনদরদী ব্যক্তির প্রচেষ্টায়। তিনিই প্রথম ডিজিটাল বইয়ের প্রয়োজনীয়তা উপলব্ধী করেন এবং সারা বিশ্বের কপিরাইট মুক্ত বইগুলো ডিজিটালাইজেশন শুরু করেন। বইগুলো মুক্ত ফরম্যাটে এমনভাবে রুপান্তরিত করা হয় যাতে বিশ্বের সকল কম্পিউটারে তা পড়া যায়। এছাড়াও বইগুলো প্ল্যাম, অরগানাইজার ও স্মার্টফোন এমনকি জাভা এনাবল মোবাইলের জন্য বিশেষভাবে তৈরী ফরম্যাটেও পাওয়া যায়।

১৯৭১ সালে মাইকেল এস হার্ট যখন যুক্তরাষ্টের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র তখন তিনি বিশ্ববিদ্যালয়ের ম্যাটেরিয়ালস রিসার্স ল্যাবে আনলিমিটেড কম্পিউটার ব্যবহারের সুযোগ পান, সে সময় যার আর্থিক মূল্য বিবেচনা করা হয় প্রায় ১০০০০০ ডলারেরও বেশী। তিনি এই সুযোগ কাজে লাগান জনকল্যাণমুলক কিছু করার জন্য। তখন তাঁর লক্ষ্য ছিল ২০০০ সালের মধ্যে অন্তত ১০০০০ বইয়ের ডিজিটাল ভার্সন প্রকাশ করা যা জনসাধারণ বিনামূল্য বা নামমাত্র মূল্যে পাবে। যুক্তরাষ্টের স্বাধীনতার ঘোষণা পত্র ছিল প্রোজেক্টের প্রথম ডিজিটাল বই। প্রোজেক্টের নাম রাখা হয় ১৫ শতকের বিখ্যাত প্রকাশক জোহানস গুটেনবার্গের নামানুসারে যিনি বহনযোগ্য ছাপাখানার জন্য বিখ্যাত ছিলেন।

Pietro Di Zmiceli ১৯৯৪ সাল থেকে প্রোজেক্টের অনলাইন ভার্সন চালু করেন । মার্চ ২০০৯ পর্যন্ত প্রোজেক্ট গুটেনবার্গের বইয়ের সংখ্যা ৩০০০০ এরও বেশী। সহযোগী প্রতিষ্ঠানগুলোর সংগ্রহসহ মোট বইয়ের সংখ্যা ১০০০০০ এরও বেশী। প্রতি সপ্তাহে গড়ে ৫০ টি করে নতুন বই যুক্ত হয় এই ডিজিটাল লাইব্রেরীতে। এই সংগ্রহে রয়েছে গল্প, কবিতা, উপন্যাস, নাটক, রেফারেন্স বই সহ হব ধরণের বই এমনকি রান্নার বইও। এছাড়াও সামান্য কিছু অডিও বই ও গানও রয়েছে। কালের বিবর্তনে শুধু ইংরেজীই নয়, প্রোজেক্টে যুক্ত হয়েছে ফ্রেন্স, জার্মান, ফিনিস, ডাচ, পর্তুগীজ ও চাইনিজ বই। বাংলা সাহিত্যের মধ্যে রবীন্দ্রনাথ ঠাঁকুরের একটি বই আছে ইংরেজী অনুবাদে।

সারা বিশ্বের ১০০০০ এরও বেশী সেচ্ছাসেবকের অবদানে গড়ে উঠেছে এই বিশাল সংগ্রহ। বিশ্বের যেকেউ অবদান রাখতে পারেন এখানে বই স্ক্যানিং, প্রুফ রিডিং ও সিডি-ডিভিডি বিতরণের মাধ্যমে। যেহেতু প্রোজেক্ট গুটেনবার্গ বইগুলো বিনামূল্যে বিতরণ করে তাই এই সংগ্রহের পুরোটাই কপিরাইট মুক্ত। অধিকাংশ বই-ই ১৯২৩ সালের আগে প্রকাশিত।

বইগুলো ডাউনলোড করা যাবে http://www.gutenberg.org , http://www.manybooks.net এবং মোবাইলের জন্য http://mnybks.net/index.wml ঠিকানা থেকে। আপনি চাইলে তারা বইয়ের সিডি বা ডিভিডি আপনাকে বিনামূল্যেও পাঠাবে। এজন্য আপনাকে আনুরোধ করতে হবে Click This Link ঠিকানায় গিয়ে, তবে এক্ষেত্রে সময় লাগবে ৬ মাসেরও বেশী /:)। সিডিটিতে রয়েছে ৬০০টি বই আর ডিভিডিতে ১৭০০০ বই।
This entry was posted on 6:09 AM and is filed under . You can follow any responses to this entry through the RSS 2.0 feed. You can leave a response, or trackback from your own site.

0 comments: